কেমন কাটছে শিল্পীদের হোম কোয়ারেনটাইন?




কোভিড- এর প্রকোপ ঠেকাতে সমগ্র দেশ এখন লকডাউনে । এমন পরিস্থিতিতে শিল্পীদের বিভিন্ন সমস্যা নিয়ে আমাদের সাথে কথোপকথনে বার্তা দিয়েছেন নৃত্যশিল্পী কাজি রায়হান।

প্রশ্ন: আপনার নৃত্যের হাতেখড়ি কোথা থেকে?
উত্তর:আমি বর্তমানে বাংলাদেশের প্রখ্যাত নৃত্যশিল্পী ও পরিচালক ওয়ার্দা রিহাব এর সংগঠন নরতনালয় এর সাথে যুক্ত আছি।আমি ধৃতি নরতনালয় এর সদস্য।

প্রশ্ন: নৃত্য নিয়ে আপনি নিজে কি ভাবে কাজ করছেন?
উত্তর :আমার নিজের স্কুল আছে 'রুমঝুম নৃত্তালয়' এখানে ১৭ জন শিশু শিক্ষার্থী ছাড়াও কিছু বড় সদস্য ও আছে।যাঁদের নিয়ে আমি আগাচ্ছি নাচ কে চিন্তাভাবনা করে ভালো কিছু করার জন্য।

প্রশ্ন:নাচ নিয়ে আপনি কি ভাবেন?
উত্তর: নাচ নিয়েই আমার ধ্যান জ্ঞান সাধনা সবকিছু।বলতে গেলে সবকিছু আমি নাচের মাধ্যমেই চিন্তা ভাবনা করি।নাচ নিয়ে কিভাবে আগানো যায়। বাংলাদেশে নাচ নিয়ে কি কি করা যায়। অনেক ছেলেমেয়ে নাচের জন্য আগ্রহী থাকলেও আগাতে পারছেনা। এগুলো নিয়ে ই আমি চিন্তা ভাবনা করি।

প্রশ্ন:আপনি কি কি ধরণের প্রোগ্রাম করেন ?
উত্তর:আমি বাংলাদেশের সরকারি বেসরকারি সব ধরনের অনুষ্ঠান গুলা করে থাকি।বাংলাদেশ টেলিভিশন সহ অন্যান্য বেসরকারি চ্যানেলে ও কাজ করেছি এবং করি । এছাড়াও বাংলাদেশ দূতাবাসের সহায়তায় আমরা বিদেশেও অনেক প্রগ্রাম করেছি। বিশেষ করে এম্বাসির প্রগ্রাম।

প্রশ্ন: করোনার বর্তমান পরিস্থিতি কেমন দেখছেন?
উত্তর: কখনো ভাবিনি বিশ্বে এমন একটি আতংক তৈরি হবে।যা ধনি গরিব ভেদ করেনা।শিল্প,দয়া,প্রাচুর্য,অহংকার,মানবিকতা এই শব্দগুলা কেমন যেন মিলেমিশে এক হয়ে গেছে।আমরা এমন এক যুদ্ধে নামছি যেখানে শত্রুকে দেখতে পাচ্ছিনা কখন আক্রমণ করবে সেটাও বুঝছিনা।মানবজাতি আজ কত অসহায়।পৃথিবী আজ কোথায় চলে গেসে।ভাবতে পারছিনা।কতো অগ্রসর বিজ্ঞান প্রযুক্তি। কোথায় গেলো আজ! একটা ভাইরাস লণ্ডভণ্ড করে দিচ্ছে মানব জাতি সহ পুরো বিশ্বকে।

প্রশ্ন: সমগ্র দেশ এখন লকডাউনে আছে।এই সময়ে আপনাদের কি ধরনের সমস্যার অভিমুখে পড়ছেন?
উত্তর: এসব নিয়ে আমরা যারা নৃত্যশিল্পী বা যাদের পেশা নাচ গান অভিনয় নিয়ে তাদের উপর যে কতটা প্রভাব ফেলছে তা আসলে আমরা ছাড়া কেউ আসলে বুঝতে পারবেনা।এমন অনেক পরিবার আছে যাদের এই পেশায় পুরো পরিবার চলে।কিন্তু এখন এই পরিস্থিতিতে তারা পুরপুরি অচল হয়ে গেসে।খুবই ভয়াবহ অবস্থা।কেউ সংসার চালাতে পারছে না।আবার কেউ হাত ও পাততে পারছে না।আমাকে সাহায্য কর এটাও বলতে পারছে না।

প্রশ্ন: এই সমস্যা থেকে কীভাবে পরিত্রাণ পেতে পারেন বলে ভাবছেন?
উত্তর:এসব নিয়ে যদি আমরা না ভাবি তাহলে তাদের কি হবে? এই অঙ্গনের কি হবে? আমাদের এই অঙ্গনের সচ্ছল শিল্পী ও সরকারের বিশেষ নজরদারি প্রয়োজন।অসচ্ছল শিল্পীদের তালিকা করে তাদের পাশে দাড়ানো প্রয়োজন। আজ সময় এসেছে একে অন্যের পাশে দাড়ানোর,মানবিকতার হাত বাড়ানোর। একে অন্যের হাত ধরে বেচে থাকার।



Post a Comment

0 Comments